Blog

Congue iure curabitur incididunt consequat

সেরাদের কাতারে নেই মেসি!

নিজস্ব প্রতিবেদকঃ

করোনা মহামারীর বিপত্তি কাটিয়েও শেষ হয়েছে ইউরোপের বিভিন্ন দেশের ক্লাব ফুটবল মৌসুম । সর্বশেষ জুভেন্টাসের শিরোপা জয়ের মধ্য দিয়ে শেষ হয়েছে ইটালিয়ান সিরি ‘এ’ । তাতে পূর্ণ হয়েছে ২০১৯-২০ মৌসুমে ইউরোপিয়ান ঘরোয়া ফুটবল চক্র ।

ইউরোপের ঘরোয়া মৌসুম শেষে নানা বিশ্লেষণে দেখা যাচ্ছে , সাফল্য পাওয়া অনেক ক্লাব পুরো মৌসুম জুড়ে নির্ভরশীল ছিল তাদের ফরোয়ার্ডদের উপর । যেমন- জুভেন্টাসের টানা নবম ‘স্কুডেটো’ জয়ে সবচেয়ে বড় অবদান ছিল ক্রিস্টিয়ানো রোনালদোর । আসরে ৩১ গোল করে রোনালদো ছিলেন দ্বিতীয় সেরা গোলদাতা । গোটা আসরে জুভেন্টাসের গোলের সংখ্যা ৭৬টি । শতকরা হিসেবে জুভেন্টাসের একচল্লিশ ভাগ গোল এসেছে সিআর-সেভেনের মাধ্যমে । যার মধ্যে ১২টি গোল রোনালদো করেছেন পেনাল্টি থেকে । আর বাকী সব ফিল্ড গোল ।

কিরো ইম্মোবিলে-

২০১৯-২০ মৌসুমে ইউরোপিয়ান গোল্ডেন বুটের মালিক হয়েছেন ল্যাৎজিওর এই তারকা ফরোয়ার্ড । ১৪টি পেনাল্টিসহ তাঁর গোলের সংখ্যা ৩৬টি । সদ্য শেষ হওয়া মৌসুমে ল্যাৎজিও প্রতিপক্ষের জালে বল জড়িয়েছে ৭৯বার । আর ইম্মোবিলের অবদান তাতে ৪৬ ভাগ । ইম্মোবিলের দুর্দান্ত নৈপুণ্যে শেষ পর্যন্ত চতুর্থ অবস্থানে থাকা ল্যাৎজিও জায়গা করে নিয়েছে চ্যাম্পিয়ন্স লীগে ।

হাবীব দিয়ালো-

ফ্রেঞ্চ ক্লান মেইৎজের হয়ে নজর কেড়েছেন হাবীব দিয়ালো । করোনা মহামারীর কারণে মাঝপথেই বাতিল ঘোষণা করা হয় ফ্রেঞ্চ লীগ ওয়ানের খেলা । সেই সময় পর্যন্ত ২৮ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে পনেরোতম অবস্থানে ছিল মেইৎজ । দলের বাজে অবস্থার মধ্যেও উজ্জ্বল ছিলেন সেনেগালের ২৫ বছর বয়সী ফরোয়ার্ড দিয়ালো । দলের ২৭ গোলের মধ্যে ১২টি করেছেন তিনি । শতকরা বিচারে যা ইম্মোবিলের পরেই , ৪৪ ভাগ ।

ড্যানি ইংস-

জেমি ভার্ডি , পিয়েরে এমরে ওবামাইয়াং , সাদিও মানে আর মোহাম্মদ সালাহ কিংবা সার্জিও আগুয়েরোদের তুলনায় ড্যানি ইংসের তারকা খ্যাতি নেই বললেই চলে । অথচ সাউথহ্যাম্পটনের এই ফরোয়ার্ড ২২ গোল করে হয়েছেন আর্সেনালের ওবামাইয়াংয়ের সাথে যৌথ দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা । মাত্র এক গোল বেশী করা লিচেস্টার সিটির জেমি ভার্ডি জিতেছেন ইপিএলের গোল্ডেন-বুট । কিন্তু সাউথহ্যাম্পটনের ড্যানি ইংস দলের ৫১ গোলের মধ্যে একাই করেছেন ২২টি । যা দলের মোট গোলের শতকরা ৪৩ ভাগ ।

রুয়ান হেনিংস-

বুন্দেস লীগা থেকে অবনমন ঘটেছে ডুসেলডর্ফের । ১৮ দলের আসরে তারা ছিল ১৭তম অবস্থানে । কিন্তু সেই দলেও জার্মানির ৩২ বছরের ফরোয়ার্ড রুয়ান ছিলেন অনন্য । দল যেখানে লীগের ৩৪ ম্যাচে মোট গোল করেছে ৩৬টি , সেখানে রুয়ানের গোল সংখ্যা ১৫টি । অর্থাৎ দলের ৪২ ভাগ গোল করেছেন তিনি একাই ।

উইসাম ভ্যান ইয়েডার-

পিএসজির কিলিয়ান এমবাপ্পের সমান ১৮ গোল করেছেন মোনাকোর ভ্যান ইয়েডার । দলের শতকরা ৪৪ ভাগ গোল এসেছে এই ফরোয়ার্ডের মাধ্যমে । সাবেক সেভিয়া ফরোয়ার্ডের দল জায়গা করে নিয়েছে ইউরোপা লীগে ।

পিয়েরে এমরিক ওবামাইয়াং-

গ্যাবনের ফরোয়ার্ড ওবামাইয়াং কিছুদিন আগেই আর্সেনালকে জিতিয়েছেন ইংলিশ এফএ কাপ । ইংলিশ প্রিমিয়ার লীগে ২২ গোল করে তিনি হয়েছেন দ্বিতীয় সেরা গোলদাতা । যেখানে দলের গোলের সংখ্যা ছিল ৫৬টি । অর্থাৎ দলের মোট গোলের ৩৯ ভাগ এসেছে এই ফরোয়ার্ডের কল্যাণে ।

মুসা ডেম্বেলেঃ

মুসা ডেম্বেলে দুর্দান্ত ছিলেন ফ্রেঞ্চ লীগ ওয়ানে । তাঁর দল অলিম্পিক লিও লীগ শেষ করেছে সপ্তম স্থানে থেকে । ইতোমধ্যে তাঁর দল খেলছে উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগের নক আউট পর্বে । লীগে লিওর গোলের সংখ্যা ৪২টি । যার মধ্যে ফ্রেঞ্চম্যান মুসার গোল ১৬টি । অর্থাৎ দলের মোট গোলের ৩৮ ভাগ করেছেন তিনি ।

ইয়াগো আসপাস-

সদ্য সমাপ্ত লা লীগায় সেল্টা ভিগোর পারফর্মেন্স ভাল ছিল না । ১৭তম অবস্থানে থেকে কোনমতে দলটি এড়িয়েছে অবনমন । কিন্তু দলের স্প্যানিশ ফরোয়ার্ড ইয়াগো আসপাস ছিলেন দুর্দান্ত । দলের ৩৭ গোলের মধ্যে ১৪টি করেছেন তিনি একা । ৩৩ বছর বয়সী আসপাস দলের মোট গোলের ৩৮ ভাগ করেছেন নিজে ।

রাউল গার্সিয়া-

এথলেটিক বিলবাওয়ের রাউল গার্সিয়া লা লীগায় গোল করেছেন ১৫টি । যা দলের মোট গোলের ৩৭ ভাগ ।

রবার্ট লেভেনডস্কিঃ

বায়ার্ন মিউনিখের হয়ে ৩৪ গোল করেছেন রবার্ট লেভেন্ডস্কি । লীগে বায়ার্নের গোলের সংখ্যা ঠিক ১০০টি । সেই হিসেবে ইউরোপের দ্বিতীয় সেরা গোলদাতা দলের হয়ে ৩৪ ভাগ গোল করেছেন ।

উপরের হিসেবে দেখা যাচ্ছে , আলোচিত ১০ খেলোয়াড় ছিলেন নিজ নিজ দলের সবচেয়ে প্রভাবশালী । দলের ফলাফল যেমন হউক , তারা নিজেরা ছিলেন নিজ দায়িত্বে সফল । এদের মধ্যে লিওনেল মেসির নাম অবশ্যই আসছে না । যদিও ২৫ গোল করে তিনি জিতেছেন লা লীগার ‘পিচিচি’ কিন্তু দলের মোট গোলের মাত্র ২১.৫ ভাগ এসেছে মেসির কাছ থেকে ।

সূত্র/ক্রীড়ালোক

5 Comments

  1. Alex TM
    April 1, 2015 at 20:27
    Reply

    Dolorum nascetur quibusdam bibendum nesciunt torquent vehicula, nostra? Nisl? Excepteur repellat provident, laboriosam! Nullam vel.

    • Alex TM
      April 1, 2015 at 20:28
      Reply

      Corporis quasi dicta voluptates, rerum vero eos quaerat, quo aliqua voluptates suspendisse quod tempus! Interdum.

      • Alex TM
        April 1, 2015 at 20:28
        Reply

        Egestas molestias erat impedit blanditiis quam, proident rutrum iste? Illum? Aenean proin. Nostrum pretium, commodi.

Leave a Reply

Close
Close