Blog

Congue iure curabitur incididunt consequat

পুরো আটালান্টা স্কোয়াডের চেয়ে নেইমারের বেতন বেশী !

নিজস্ব প্রতিবেদকঃ

শেষ হয়েছে উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগের নক আউট পর্ব । আগামী বৃহস্পতিবার (১৩ আগস্ট) থেকে মাঠে গড়াচ্ছে ইউরোপের সবচেয়ে বড় ক্লাব ফুটবল আসরের কোয়ার্টার ফাইনাল পর্ব । তবে এবারেই প্রথম চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার বাকী অংশ অনুষ্ঠিত হবে এক লেগে । আর সব খেলা আয়োজিত হবে পর্তুগালে । শেষ আটের প্রথম দিনেই মুখোমুখি হবে ফ্রান্সের চ্যাম্পিয়ন পিএসজি আর ইটালিয়ান ক্লাব আটালান্টা । বাংলাদেশ সময় রাত একটায় ম্যাচ শুরু হবে লিসবনের স্তাদে ডি লুইজে ।

নামে কিংবা ধারে-ভারে পিএসজির সাথে কোন তুলনা হয় না আটালান্টার । পিএসজিতে আছেন নেইমার জুনিয়র , কিলিয়ান এমবাপ্পে , আনহেল ডি মারিয়া , মাউরো ইকার্দি , থিয়াগো সিলভা আর কেইলর নাভাসের মত বিশ্বতারকা । অন্যদিকে আটালান্টাকে বলা যায় ২০১৯-২০ মৌসুমের ‘সারপ্রাইজিং প্যাকেজ’ ।

পিএসজি যেখানে কাতারের ধনকুবের নাসের আল খেলাইফির মালিকানায় বিশ্বের অন্যতম ধনী ক্লাব , সেখানে আটালান্টা নেই ধারেকাছেও । কিন্তু সেই আটালান্টাই এবার চমক দেখিয়েছে ইটালিয়ান ফুটবলে । প্রায় অখ্যাত এক দল নিয়ে সিরি ‘এ’ লীগে পেয়েছে তৃতীয় স্থান । তারা ৩৮ ম্যাচ শেষে পেয়েছে ৭৮ পয়েন্ট , যেখানে চ্যাম্পিয়ন জুভেন্টাসের ছিল ৮৩ পয়েন্ট । শুধু তাই না , একের পর এক চমক দেখিয়ে লীগের সবচেয়ে বেশী ৯৮ গোল করেছে এই দলটি ।

এদিকে বিশ্বের সবচেয়ে ধনী আর আলোচিত ক্লাব হয়েও পিএসজি কখনও চ্যাম্পিয়ন্স লীগের সেমি ফাইনালে উঠতে পারে নি । অন্যদিকে এবারেই প্রথম ইউরোপের সেরা আসরে অংশ নিয়ে শেষ আটে খেলছে আটালান্টা । তাই নামে আর ধারে এগিয়ে থাকা পিএসজির সাথে তাদের হারাবার কিছু নেই – এমন ভাবনায় আটালান্টা বড় কোন অঘটন ঘটিয়ে আরও এগিয়ে গেলে অবাক হবার কিছু নেই ।

তবে ম্যাচে কি হবে – সেটা ১৩ আগস্টের আগে বলা যাচ্ছে না । কিন্তু তাঁর আগে যে বিশ্লেষণ উঠে আসছে সেটা বেশ চমকপ্রদ । ইটালির ‘লা গেজেত্তা ডেল স্পোর্টস’ জানিয়েছে , আটালান্টা ক্লাবের খেলোয়াড়দের বার্ষিক যে বেতন ভাতা দেয়া হয় ; তাঁর তুলনায় পিএসজির নেইমারের একক আয় অনেক বেশী !

লা গেজেত্তা’র প্রতিবেদন বলছে , পিএসজি থেকে নেইমার বার্ষিক বেতন পান ৩৬ মিলিয়ন ইউরো । অন্যদিকে আটালান্টার পুরো স্কোয়াড মিলে বেতন পায় ৩৩ মিলিয়ন ইউরোর কিছু বেশী !

আটালান্টা দলে সবচেয়ে বেশী বেতন-ভাতা পান অধিনায়ক আলেজান্দ্রো পাপু গোমেজ , লুইস মুরিয়েল আর ডুভান জাপাতা । তাদের বেতন ১.২ মিলিয়ন করে । বছর শেষে বোনাস আর অন্যান্য সুবিধা মিলে তাদের আয় দাঁড়াবে ১.৮ মিলিয়ন ইউরোর মত । পুরো স্কোয়াড মিলিয়েও পিএসজির নেইমারের সমান খরচ করতে হয় না ক্লাবটিকে ।

নেইমার ছাড়াও পিএসজির এমবাপ্পে বার্ষিক বেতন পান ১৬ মিলিয়ন ইউরো । আর থিয়াগো সিলভা ১১ মিলিয়ন ইউরো । এমবাপ্পে , ইকার্দি আর নেইমারের আক্রমণভাগের পেছনে পিএসজির বেতন ঢালতে হয় ৫৫ মিলিয়ন ইউরোর বেশী । অন্যদিকে আটালান্টা তাদের ফরোয়ার্ড লাইনে গোমেজ , মুরিয়েল আর জাপাতার পেছনে ব্যয় করে পাঁচ মিলিয়ন ইউরো !

সূত্র-আহসান হাবীব সুমন/ক্রীড়ালোক

5 Comments

  1. Alex TM
    April 1, 2015 at 20:27
    Reply

    Dolorum nascetur quibusdam bibendum nesciunt torquent vehicula, nostra? Nisl? Excepteur repellat provident, laboriosam! Nullam vel.

    • Alex TM
      April 1, 2015 at 20:28
      Reply

      Corporis quasi dicta voluptates, rerum vero eos quaerat, quo aliqua voluptates suspendisse quod tempus! Interdum.

      • Alex TM
        April 1, 2015 at 20:28
        Reply

        Egestas molestias erat impedit blanditiis quam, proident rutrum iste? Illum? Aenean proin. Nostrum pretium, commodi.

Leave a Reply

Close
Close