Blog

Congue iure curabitur incididunt consequat

তাদের মুল্য এখন আকাশ-ছোঁয়া

নিজস্ব প্রতিবেদকঃ

করোনা মহামারীর বিপর্যয় সামাল দিয়েও একে একে পর্দা নামতে শুরু করেছে ইউরোপের ঘরোয়া ফুটবল আসরগুলোর । আগামী মাসে উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগ দিয়ে শেষ হচ্ছে ইউরোপের ক্লাব ফুটবল মৌসুম । ইতোমধ্যেই ২০১৯-২০ মৌসুমে স্প্যানিশ লা লীগায় রিয়েল মাদ্রিদ , ইংলিশ প্রিমিয়ার লীগে লিভারপুল , জার্মানির বুন্দেস লীগায় বায়ার্ন মিউনিখ আর মাঝপথেই ইতি টানা ফ্রেঞ্চ লীগ ওয়ানে শিরোপা জিতেছে প্যারিস সেইন্ট জার্মেই । এখনও শীর্ষ পাঁচ ইউরোপিয়ান ঘরোয়া লীগের মধ্যে শুধু ইটালিয়ান সিরি ‘এ’ র শিরোপা নির্ধারণ বাকী ।

করোনা বিরতির পর সবার আগে মাঠে ফেরা জার্মানির বুন্দেস লীগা শেষ হয়েছে সবার আগেই । টানা অষ্টমবারের মত লীগ শিরোপা জিতে জার্মানিতে নিজেদের আধিপত্য ধরে রেখেছে বায়ার্ন মিউনিখ । সব মিলিয়ে বায়ার্নের এটি ৩০তম লীগ শিরোপা । আসরে ৩৪ গোল করে সেরা গোলদাতার সাথে সাথে মৌসুমের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন বায়ার্নের রবার্ট লেভেন্ডস্কি । এই পোলিশ তারকা ইউরোপিয়ান ‘গোল্ডেন-শ্যু’ জয়ের দৌড়েও সবার চেয়ে এগিয়ে আছে ।

সদ্য-সমাপ্ত বুন্দেস লীগায় তরুণ খেলোয়াড়দের ঝলসে উঠতে দেখা গেছে , যা ভবিষ্যতের জন্য সুখবর । আর্লিং হাল্যান্ড , জ্যাডন সাঞ্চো , কাইল হাভার্টজ , লেরয় সানে আর জশুয়া কিমিশরা ছিলেন বছর জুড়ে আলোচিত । বলতে গেলে , ২০১৯-২০ মৌসুমে এই ফুটবলারদের সবাই পেয়ে গেছেন তারকাখ্যাতি । যে কারণে আগামী মৌসুমের দলবদলে এসব খেলোয়াড়দের নিয়ে বড় ক্লাবগুলোর মধ্যে পড়ে গেছে টানাটানি । সেই সাথে হুড়মুড় করে বাড়ছে এই তরুণ খেলোয়াড়দের পারিশ্রমিক আর ট্র্যান্সফার ফি’ ।

বুরুশিয়া ডর্টমুণ্ডের আর্লিং হাল্যান্ডের কথাই ধরা যাক । নরওয়ের এই তরুণের বয়স মাত্র ২০ বছর । ২০১৯-২০ মৌসুমের আগেও ফুটবল দুনিয়ায় তিনি ছিলেন অনেকটাই অপরিচিত । অথচ তিনি এখন ইউরোপের ‘হট-কেক’ তরুণ প্রতিভা । চলমান মৌসুমে হাল্যান্ড খেলেছেন দুইটি দলের হয়ে । প্রথমভাগে মাতিয়েছেন অস্ট্রিয়ান রেড বুল সুলজবার্গের হয়ে । ডিসেম্বর পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে করেছেন ২২ ম্যাচে ২৮ গোল । যার মধ্যে উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্বে ছিল আট গোল । আর অস্ট্রিয়ান লীগে ১৬ ম্যাচে ১৭ গোল ।

নজরকাঁড়া পারফর্মেন্সে চলতি বছরের জানুয়ারিতে হাল্যান্ড যোগ দেন বুন্দেস লীগায় । মাত্র ২০ মিলিয়ন ইউরোর বিনিময়ে তাকে কিনে নেয় বুরুশিয়া ডর্টমুণ্ড । বুন্দেস লীগাতেও দাপট দেখিয়েছেন হাল্যান্ড । ১৫ ম্যাচ খেলে করেছেন ১৩ গোল । চ্যাম্পিয়ন্স লীগে আছে আরও দুইটি গোল । সব মিলিয়ে ২০১৯-২০ মৌসুমে তাঁর গোলের সংখ্যা ৪০ ম্যাচে ৪৪টি , এসিস্ট ১০টি ।

পারফর্মেন্স বিচারে ইউরোপের সেরা তরুণ খেলোয়াড়দের একজন এখন হাল্যান্ড । ফিফা বা ব্যালন ডি অর’ বাতিল না হলে ‘গোল্ডেন-বয়’ পুরস্কারে তিনি থাকতেন শীর্ষ পর্যায়ে । কিন্তু করোনার কারণে সেই সুযোগ হারালেও হাল্যান্ডের মুল্য এখন আকাশছোঁয়া । তাকে পেতে এখন যে কোন দলকে গুনতে হবে কমপক্ষে ৭২ মিলিয়ন ইউরোর ট্র্যান্সফার ফি ।

বুরুশিয়া ডর্টমুণ্ডের আরেক তরুণ জ্যাডন সাঞ্চো লীগে ১৭ গোল আর ১৬ এসিস্ট করে দারুণ আলোচিত । ২০১৭ সালে তিনি যখন ম্যানচেস্টার সিটি থেকে জার্মানিতে আসেন , তখন তাঁর মুল্য ছিল মাত্র ১১ মিলিয়ন ইউরো । শুরুতে বুরুশিয়ার ‘বি’ দলের হয়ে খেলা সাঞ্চো এখন মুল দলের অবিচ্ছেদ্য অংশ । চলমান মৌসুমেই সব মিলিয়ে খেলেছেন ৪৪ ম্যাচ , করেছেন ২০ গোল । ইংলিশ এই তরুণকে পাওয়ার জন্য মুখিয়ে আছে ম্যানচেস্টার ইউনাইটেড । কিন্তু তাকে কোনভাবেই ১১৭ মিলিয়ন ইউরোর কমে বিক্রি করবে না ডর্টমুণ্ড ।

বছরের আরেক আলোচিত ফুটবলার কাই হাভার্টজ । ২১ বছরের এই এটাকিং মিডফিল্ডার স্বাচ্ছন্দ্যে খেলতে পারেন উইঙ্গার হিসেবেও । এমনকি খেলতে পারেন সেন্টার-ফরোয়ার্ড হিসেবেও । ২০১৬ থেকে আছেন বায়ার লেভারকুসেনে । সব মিলিয়ে ১৪৮ ম্যাচে করেছেন ৪৫ গোল । তবে ২০১৯-২০ মৌসুমে আলাদাভাবে নিজেকে চিনিয়েছেন হাভার্টজ । পুরো মৌসুমে তাঁর গোলের সংখ্যা ১৭টি আর লীগে এসিস্ট চারটি । ইংলিশ জায়ান্ট চেলসির নজর এখন এই জারমান তরুণের দিকে । কিন্তু তাকে ৮১ মিলিয়ন নীচে ছাড়তে রাজী না লেভারকুসেন ।

জার্মান জাতীয় দলের হয়ে ৪৮ ম্যাচ খেলে তিন গোল করা জশুয়া কিমিশ আগে থেকেই বড় তারকা । ২০১৫-১৬ মৌসুম থেকে বায়ার্নের হয়ে খেলে ফেলেছেন ২১৮ ম্যাচ । করেছেন ২৩ গোল আর ৫৩ এসিস্ট । বায়ার্ন তাঁর বাজারমুল্য ধরেছে ৭৫ মিলিয়ন ইউরো ।

উপরে যাদের কথা বলা হয়েছে , একমাত্র কিমিশ ছাড়া বাকীদের ক্যারিয়ার মাত্র শুরু । কিন্তু এখনই তাদের বাজারমুল্য আকাশছোঁয়া । আর সেটা তাদের পারফর্মেন্সের কারণে । আগামী দিনের নিজেদের আরও ধারালো করে এই তরুণরা উঠে আসবেন বিশ্বসেরাদের কাতারে , এমন প্রত্যাশা বিশেষজ্ঞদের ।

সূত্র-ক্রীড়ালোক

5 Comments

  1. Alex TM
    April 1, 2015 at 20:27
    Reply

    Dolorum nascetur quibusdam bibendum nesciunt torquent vehicula, nostra? Nisl? Excepteur repellat provident, laboriosam! Nullam vel.

    • Alex TM
      April 1, 2015 at 20:28
      Reply

      Corporis quasi dicta voluptates, rerum vero eos quaerat, quo aliqua voluptates suspendisse quod tempus! Interdum.

      • Alex TM
        April 1, 2015 at 20:28
        Reply

        Egestas molestias erat impedit blanditiis quam, proident rutrum iste? Illum? Aenean proin. Nostrum pretium, commodi.

Leave a Reply

Close
Close