News

Congue iure curabitur incididunt consequat

‘ঈশ্বরমিত্র সবাই হতে পারে না, পারবে না’

কেএইচএন ডেস্কঃ 
পৌরাণিক চরিত্র ‘লিলিথ’ নিয়ে সম্প্রতি নির্মিত হয়েছে মুক্তদৈর্ঘ্য চলচ্চিত্র ‘লিলিথ’। অপর্ণা ঘোষ ও আরমান পারভেজ মুরাদ অভিনীত ছবিটি কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন এর নির্মাতা কামরুল হাসান নাসিম। ঈশ্বরমিত্র চরিত্র এবং গল্প নিয়ে কামরুল হাসান নাসিম কথা বলেছেন সারাবাংলার সঙ্গে।
 
‘লিলিথ’ সিনেমায় বেশ কিছু বিষয় নিয়ে গুরুগম্ভীর আলোচনা রয়েছে। সিনেমাটি আসলে কোন ঘরানার বা কোন বিষয়েক গুরুত্ব দেওয়া হয়েছে?
 
সারাবিশ্বে ভৌতিক উন্মাদনার উপস্থিতি ঘটিয়ে চলচ্চিত্র নির্মাণ করা থেকে শুরু করে হরেক আয়োজনে দেশি ও বিদেশি নির্মাতাদের সক্রিয় থাকতে দেখছি। ‘উন্মাদনা’ শব্দটির প্রয়োগ করার পেছনের যুক্তি হিসাবে বলতে চাইছি, তারা যা করছেন তা হাস্যকর ও অবুঝ চিন্তার উদ্রেকে ভাসা চিত্রনাট্য বলেই অনুমিত হয়। ‘লিলিথ’ দেখতে বসলে শুরুর দিকে মনে হতে পারে এটিও বোধ করি হরর জাতীয় কিছুকে সঙ্গী করেই এগোচ্ছে। কিন্তু ধীরে ধীরে জানা যাবে, এই গ্রহের শুরু ও শেষের প্রায় সব দিক তুলে ধরে নির্মাতার আসল লক্ষ্য। অসাধারণ দর্শকেরা তখন আর শুধু একটা ফিল্ম দেখলাম তেমনটা ভাববেন না বরং তারা ‘ঈশ্বর মিত্র’ চরিত্রকে ঘিরে আধ্যাত্মিক উচ্ছ্বাসে ভাসতে পারেন।
 
 
ঈশ্বরমিত্র চরিত্রটি কেমন? তার বৈশিষ্ট কী?
 
ঈশ্বরমিত্র ফলত প্রকৃতির মানুষ। মহান স্রষ্টার বন্ধু হিসাবে তাকে দেখানো হয়েছে। অর্থাৎ নামের সঙ্গে কর্মজীবনের মিল পাওয়া যায়। সে সমাজেও চলে তবে মানুষের কর্ম পদ্ধতি কি হওয়া উচিত তা নিয়ে উচ্চ ধারণা পাওয়া যায় তার কাছ থেকে। তাই তার কাছে দেশ ও বিদেশের মানুষের অনেক জিজ্ঞাসা। আবার রহস্যময়তাও আছে তাকে ঘিরে। আমেরিকার গোয়েন্দা সংস্থাকেও তাকে নজরদারীতে রাখার চেষ্টা করতে দেখা যাবে লিলিথ-এ। পেশা হিসাবে তাকে নানা অঙ্গনে মুখরিত হতে দেখা যাবে। কখনো তিনি কবিতা রচনা করে আবৃত্তি করছেন, কখনো চিত্রশিল্পী হিসাবে ছবি আঁকছেন, ইনফরমেটিভ হয়ে রাজনৈতিক মত রাখেন, রাখেন দর্শন কিংবা মত। আর সবচেয়ে বড় পরিচয় হিসাবে এই পৃথিবীর আধ্যাত্মিক সত্তা হিসাবে দেখানো হয়েছে তাকে।
 
অভিনেতা না হয়েও এমন একটি গুরুত্বপূর্ণ ও জটিল চরিত্রটি কেন আপনিই করলেন?
 
আমি আমার নিজের কথা বলতে স্বস্তিতে থাকবো না। তবে দীর্ঘক্ষণ ধরে ডায়ালগ বলবার অভিনেতাও তো থাকতে হবে। সিনেমায় একটি দৃশ্যে ঈশ্বর মিত্র চরিত্রটির ৩২ মিনিট টানা ডায়ালগ ছিল। সেটা আমাকেই করতে হয়েছে। এই সিনেমার অন্য গুরুত্বপূর্ণ চরিত্র ‘লেখক তুষার’ এর ভুমিকায়ও অনেক বড় বড় থিয়েটার ব্যাকগ্রাউন্ডের অভিনেতাদের অফার করা হয়েছিল। তারা কাজটি করতে চাননি। আর ঈশ্বরমিত্রের কথা চিন্তা করলে তো তা অসম্ভব হত। ঈশ্বরমিত্র সবাই হতে পারে না, পারবে না।
 
নির্মাতা ও সহশিল্পী হিসেবে অপর্ণা ঘোষ ও আরমান পারভেজ মুরাদ প্রসঙ্গে কি বলবেন?
 
অপর্ণা ঘোষ দেশের একটি ম্যাগাজিনের সম্পাদক হিসাবে অভিনয় করেছেন, তাকে দেখানো হয়েছে সমাজের ‘লিলিথ’ চরিত্র হিসাবে। আমি বলব, গ্ল্যামারের দিক বিবেচনা করলে অপর্ণার জীবনের সেরাটা ‘লিলিথ’ সিনেমায় দেখতে পাওয়া যাবে। আমি মনে করি, অভিনয়ের দিক বিবেচনা করলে এবং নায়িকা সংকটের বাংলাদেশে অপর্ণা জায়গাটা পূরণ করতে পারেন। তিনি আমার সঙ্গে কাজ করতে গিয়ে ব্যতিক্রমী উপভোগের জায়গায় ছিলেন বলে মনে করার সুযোগ আছে। আর আরমান পারভেজ মুরাদের বিষয়ে বলব, একজন শিল্পী হিসাবে তিনি নিবেদিত কর্মী, গলার ভয়েজ ভাল। তিনি লেখক তুষার চরিত্রে অভিনয় করেছেন। কিছু কিছু জায়গায় তিনি অনবদ্য ছিলেন। ঈশ্বরমিত্রের সঙ্গে তার রসায়নটা সিনেমার অন্যতম দিক ছিল তা বলাই যায়।
 
‘লিলিথ’ এর ট্রেলারে কিছু বিদেশি মুখ দেখা গেছে…
বাংলাদেশসহ বিশ্বের ১৬টি দেশে চিত্রায়িত হয়েছে ছবিটি। প্রায় ২২জন বিদেশি শিল্পী ছবিটিতে অভিনয় করেছেন। গল্পের প্রয়োজনেই পৃথিবীর নানা প্রান্ত থেকে ক্যামেরায় তাদের উপস্থিতি নিশ্চিত করা হয়েছে।
কবে মুক্তি পাবে চলচ্চিত্রটি?
 
‘লিলিথ’-এর মুক্তি ও দেশের সাংস্কৃতিক সংকট নিয়ে কিছু কথা বলতে সামনেই গণমাধ্যমকর্মী ও বিদগ্ধজনদের নিয়ে একটি প্রীতি সম্মেলনের আয়োজন করতে চাই। তখনই নতুন কিছু ঘোষণা দিতে চাই।
বি.  দ্রঃ  ঈশ্বরমিত্র সবাই হতে পারে না, পারবে না’ – শিরোনামে  সারা বাংলা অনলাইন নিউজ পোর্টালে  ১৮ সেপ্টেম্বর ২০১৯  সালে প্রকাশিত হয়।
কেএইচএন/ আএ/ ০০২

5 Comments

  1. Alex TM
    April 1, 2015 at 20:27
    Reply

    Dolorum nascetur quibusdam bibendum nesciunt torquent vehicula, nostra? Nisl? Excepteur repellat provident, laboriosam! Nullam vel.

    • Alex TM
      April 1, 2015 at 20:28
      Reply

      Corporis quasi dicta voluptates, rerum vero eos quaerat, quo aliqua voluptates suspendisse quod tempus! Interdum.

      • Alex TM
        April 1, 2015 at 20:28
        Reply

        Egestas molestias erat impedit blanditiis quam, proident rutrum iste? Illum? Aenean proin. Nostrum pretium, commodi.

Leave a Reply

Close
Close