Blog

Congue iure curabitur incididunt consequat

রাজনৈতিক ভবিষ্যত সেরা ১০০ ( ৩৭-তম)- ফাইয়াজুল হক রাজু

কেএইচএন রিসার্চ টিমঃ 

“অল গ্রেট পলিটিক্যাল ফ্যামিলিজ হ্যাভ মিথস; স্টোরিজ দে টেল দেমসেলভস এবাউট হাও হিস্ট্রি হ্যাপেনড।“

 

তিন প্রজন্মের রাজনীতি এবং আজকের বাংলাদেশে টিকে থাকা এ কে ফাইয়াজুল হক রাজু উপরিউক্ত আলোচিত দার্শনিক মতের সাথে তাল মিলিয়ে উপযুক্ত ধারাভাষ্যকার হয়ে ধরা দেয়ার সামর্থ্যে আছেন,  তা বলাবাহুল্য।

 

বাংলার বাঘ বলে খ্যাত শেরে বাংলা এ কে ফজলুল হক তাঁর দাদা এবং পরিচ্ছন্ন রাজনীতিক প্রয়াত ফাইজুল হক তাঁর পিতা। রাজু  তাই পারিবারিক রাজনীতির ধারাবাহিকতায় তেমনই উত্তরসূরী, যিনি এখনো পর্যন্ত বাংলাদেশের রাজনৈতিক বাস্তবতায় শেরে বাংলা ফজলুল হকের দৌহিত্র হিসাবে কিংবা পিতার মত করে চারবারের সাংসদ অথবা মন্ত্রী হয়ে বড়সড় দায়িত্ব নেয়ার পর্যায়ে যেতে পারেন নি। তবে, সময় চলে যায়নি।

 

ফাইয়াজুল হক রাজু, তিনি তাঁর মেধা ও প্রজ্ঞার বিচ্ছুরণে থেকে এই প্রসঙ্গেই বলছেন, “ভালই আছি। বাংলাদেশের পক্ষে রাজনীতি করে যেতে চাই। ইতিহাসের অনেক কিছুর সাথেই পরিচিত, তবে সময়ের সাথে সাথে সত্যিকারের রাজনীতিক হতে পারার প্রমাণ দেয়াটাও এখন চ্যালেঞ্জের। যদিও আমার পারিবারিক রাজনৈতিক ঐতিহ্য ও ঘটনা প্রবাহের ধারাবাহিক দিক নিয়ে দায়িত্বশীল বলয় একটি চিন্তিত হলে সাংসদ হিসাবে আইন প্রণয়নে ভুমিকা তো বটেই, তুখোড় পার্লামেন্টিরিয়ান হয়ে নিজের রক্তের জাতকে চিনিয়ে দিতাম। অথচ, আমার দেশে পূর্বসূরি রাজনীতিকদের পরের প্রজন্মের অনেকের প্রতিভা না থেকেও বড় জায়গায় চলে গেছেন। যদিও তা নিয়ে আমার আফসোস নেই। কারণ, আজকের বাস্তবতায় একজন শেখ হাসিনার সাধারণ কর্মী হতে পারাটার মধ্যেও রাজনৈতিক ঐতিহাসিকতা রয়েছে।“

ফাইয়াজুল হক রাজু ফলত রাজনীতি বুঝেন, তা নিয়ে চাউর ছিল, আছে। বর্তমান থেকে ভবিষ্যত বাংলাদেশের শ্রেষ্ঠ একশত রাজনীতিকের মধ্যে ৩৭-তম স্থান দখল করাটার মধ্যে তাঁর দরাজ কন্ঠ, দূরদৃষ্টি, বৈশ্বিক রাজনীতির দূতিয়ালি ভুমিকা রেখেছে। প্রতিভাধর এই রাজনৈতিক সত্তার মন জনশ্রেণির স্বার্থ সংরক্ষণে সোচ্চার হওয়ার অভিপ্রায়ে বসবাস করে, তা প্রমাণিত সত্য। বাংলাদেশি দার্শনিক ঈশ্বরমিত্র যখন পারিবারিক রাজনীতির আদল নিয়ে বলছেন, “এখানে রাজনীতি হল চার গুনিতক একশত রীলে দৌড়ের মত, পূর্বসূরীকে ছাপিয়ে যেয়ে উত্তরসূরীরা আরো জোরে দৌড়াও।“

 

একজন রাজুর জোরে দৌড়ানোর তাগিদ থাকলেও সময় ও বাস্তবতার রঙ একাকার হয়ে এককাট্টা বন্ধনে যেয়ে নতুন রাস্তা দেখিয়ে এখনো পর্যন্ত পথিক হতে তাঁকে বলেনি। কোথাও যেন অনৈতিকতার প্রশস্ত হাত তাঁকে থামতে বলে। হয়তো সে কারণেই উল্লেখযোগ্য পর্যায়ের এক দার্শনিক বলেছিলেন, পলিটিক্স হ্যাভ নো রিলেশন উইথ মোর‍্যালস !

 

 

ফাইয়াজুল রাজুর মাতার নাম মরিয়ম বেগম ম্যারি। যিনি ২০২০ সালে গ্রহান্তরীত হন। বিবাহিত জীবন ছাড়াও রাজুর পুত্র ও কন্যা সন্তান রয়েছে। পেশায় ব্যবসায়ী। তিনি বরিশাল-২ আসন তথা উজিরপুর-বানারীপাড়ার এলাকার মানুষের জন্য কাজ করেন। বাংলাদেশের জনপ্রিয় দল আওয়ামী লীগের উপ কমিটির আন্তর্জাতিক বিষয়ক সদস্য হিসাবে রয়েছেন। তিনি তাঁর দাদার নামে একটি ফাউন্ডেশন পরিচালনা করে থাকেন।

দাদা শেরে বাংলা এ কে ফজলুল হক ছিলেন অবিভক্ত বাংলার প্রথম প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী হিসেবে এ. কে. ফজলুল হক বহু কর্মসূচি হাতে নিয়েছিলেন। শিক্ষা ক্ষেত্রেই জোর দিয়েছিলেন বেশি। তার আমলে দরিদ্র কৃষকের উপরে কর ধার্য না করে সারা বাংলায় প্রাথমিক শিক্ষা প্রবর্তন করা হয়।১৯৪০ সালের ২৩ মার্চ লাহোরে অনুষ্ঠিত মুসলিম লীগের অধিবেশনে মুহাম্মদ আলী জিন্নাহ এর সভাপতিত্বে মুসলিম লীগের পক্ষ হতে ঐতিহাসিক লাহোর প্রস্তাবের প্রারম্ভিক খসড়া তৈরি করেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী সিকান্দার হায়াত খান এবং প্রস্তাবটি উপস্থাপন করেন এ. কে. ফজলুল হক। শেরে বাংলাকে জাতীয়তাবাদী রাজনীতির পুরোধা হিসাবে ধরা হয়। 

 

ফাইয়াজুল রাজু বিখ্যাত একটি মতবাদের ওপর নির্ভরশীল হয়ে নিজেকে সমাজকর্মী হিসাবেও দেখতে চান। তিনি মনে করেন, প্রত্যেকটি সমস্যার সমাধানে রাজনৈতিক প্রভাবমুক্ত হয়েও কখনো কখনো চলতে পারে। বিষয়টা এই রকম যে, পলিটিক্স ইজ টুহ সিরিয়াস এ মেটার টু বি লেফট টু দ্য পলিটিশিয়ানস !

 

 

একটি রাজনৈতিক দলের বৈশ্বিক সম্পর্ক স্থাপনে এ কে ফাইয়াজুল হক তাঁর মেধার ব্যবহারে ভবিষ্যতের জন্য আদর্শ হয়ে দাঁড়াতে পারেন। গবেষণা দাবী করে, একটি দেশের স্বার্থ সংরক্ষণে ফাইয়াজুল রাজু তাঁর স্বভাব সুলভ গণমুখী আচরণের পাশাপাশি আন্তর্জাতিক পরিসরে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার মত যোগ্যতায় থাকা ব্যক্তি চরিত্র। দার্শনিক পর্যায়ের আরেকটি মত যেমন বলছে, নো নেশন হ্যাজ ফ্রেন্ডস অনলি ইন্টারেস্টস— ঠিক সেভাবেই লাল সবুজের বাংলাদেশ এর লেজেন্ডারি দুই রাজনীতিক এ কে ফজলুল হক এবং ফাইজুল হকের উত্তরসূরী হয়ে ফাইয়াজুল রাজুও তাঁর দেশপ্রেমকে তুলে ধরার সুযোগ পেতেন, যদি তিনিও বৃহৎ পরিসরে কখনো কাজ করার সুযোগ পান। এই প্রসঙ্গেই বাংলাদেশি দার্শনিক ঈশ্বরমিত্র বলছেন,” পারিবারিক রাজনীতির  ধারাবাহিকতা একটি সু প্রতিষ্ঠিত কৃষ্টি, কিন্তু  যোগ্যতা না থাকলে উত্তরসূরীদের পথ সরু হয়ে আসে।“  

 

কে/০৯০৯-৮৭হ্ন

5 Comments

  1. Alex TM
    April 1, 2015 at 20:27
    Reply

    Dolorum nascetur quibusdam bibendum nesciunt torquent vehicula, nostra? Nisl? Excepteur repellat provident, laboriosam! Nullam vel.

    • Alex TM
      April 1, 2015 at 20:28
      Reply

      Corporis quasi dicta voluptates, rerum vero eos quaerat, quo aliqua voluptates suspendisse quod tempus! Interdum.

      • Alex TM
        April 1, 2015 at 20:28
        Reply

        Egestas molestias erat impedit blanditiis quam, proident rutrum iste? Illum? Aenean proin. Nostrum pretium, commodi.

Leave a Reply

Close
Close