Blog

Congue iure curabitur incididunt consequat

রাজনৈতিক ভবিষ্যত সেরা ১০০ (৭৪-তম)- নুরুন্নবী চৌধুরী শাওন

কে এইচ এন রিসার্চ টিমঃ 

লেখক ও অধ্যাপক জগদীশ কুমার বলেছিলেন, “The People in Power will always be Against the People in Popularity”

উপরিউক্ত মতবাদের আলোকে  রাজনীতিক নুরুন্নবী চৌধুরীর ওপর না বর্তালেও বাংলাদেশের সংবাদমাধ্যম তা প্রমাণে সোচ্চার, এমন তথ্য না দিয়ে উপায় নেই। গবেষণা সূত্র বলছে, একজন নুরুন্নবী চৌধুরীর সামাজিক জীবনকে ব্যহত করার উদ্যোগে থেকে তাঁর বিরুদ্ধে সন্ত্রাস, চাঁদাবাজি, দুর্নীতি, অবৈধ সম্পদ অর্জন, খুনে মদদ সহ ডজন খানেকের ওপর অভিযোগ তুলে ধরবার অপচেষ্টা রয়েছে। অথচ, তিনবারের এই সাংসদ নিজ এলাকা ভোলার লালমোহন তজুমদ্দিনে একজন জনপ্রিয় সত্তা হিসাবে আদৃত।

নুরুন্নবী চৌধুরী, যিনি এমপি শাওন নামেই বাংলাদেশে পরিচিত। তিনি ভোলা-৩ সংসদীয় আসনের সংসদ সদস্য।  ২০১০ সালের ২৪ এপ্রিল উপ-নির্বাচনে শাওন প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। উপনির্বাচনের মাধ্যমে সাংসদ হবার পর পরের দুইবার (২০১৪, ২০১৯) মেয়াদেও তিনি নির্বাচিত হন। 

নুরুন্নবী চৌধুরী জাতীয় রাজনীতিতে জোরালো উচ্চারণে থেকে দীপ্তময় দ্যুতির ভাষায় বলতে পারেন নি, যা বলেছিল  স্টুয়ারট স্টাফোর্ড। বলেছিলেন,  “অন্যদের জনপ্রিয়তাকে উপযুক্ত বা অবজ্ঞা করার চেষ্টা আপনার ক্ষতি করবে এবং দুর্বল করবে।”

একজন শাওন কেন তা বলতে পারেন না যে, হে সংবাদমাধ্যম, তোমরা আমার নিজ এলাকায় পরিভ্রমণে যাও এবং জনশ্রেণিকে জিজ্ঞেস করে দেখে নাও, কেন আমি জনপ্রিয় !

নুরুন্নবী চৌধুরীর নেতৃত্বের গুনাবলির মধ্যে রয়েছে তাঁর গনমুখী পদারচনা, মেধা ও দেশপ্রেম। নানা সময়ে তাঁর রাখা বক্তব্যের মধ্যে রয়েছে এমন দিকে মনযোগি হলে দেখা যাচ্ছে যে, তিনি বলেছেন, ক) একজন শেখ হাসিনার প্রজ্ঞাময় নেতৃত্বে আমরা মৎস্যবান্ধব সূচী হাতে নিতে পেরে বিপ্লব করতে পেরেছি। খ) কোভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশকে মডেল রাষ্ট্র হিসাবে দেখবার সুযোগ রয়েছে। গ) বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, তা কি অস্বীকার করার সুযোগ আছে ! ঘ) বাংলাদেশের মানুষ সন্ত্রাসীদের আশ্রয়-প্রশ্রয় দেয় না। ঙ) প্রতিবন্ধিরাও দেশের সম্পদ হিসাবে স্থান করে নেয়ার সামর্থ্য রাখে আর একজন সায়মা ওয়াজেদ পুতুল তেমন অনুপ্রেরণা এবং একটি চরিত্র। চ) বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে আমাদেরকে তাঁর সেনা হতে হবে এবং তাঁর আদর্শে অনুরণিত থেকে ক্ষুধা, দারিদ্রমুক্ত বাংলাদেশকে মুক্ত করতে প্রযুক্তি নির্ভর অর্থনীতি কায়েম  করতে হবে।ছ) শেখ কামালের আদর্শ নিয়ে ক্রীড়াঙ্গনকে সাজাতে হবে। জ) একটা সময় দেশে অনুদান নেয়ার লোক খুঁজে পাওয়া যাবে না। 

নুরুন্নবী চৌধুরী শাওন ১৯৬৮ সালের ১ ডিসেম্বর ভোলা জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ব্যবসা প্রশাসনের ওপর প্রবাস থেকে এমবিএ করেন। পেশায় পুরোদস্তুর ব্যবসায়ী। স্ত্রী, ফারজানা চৌধুরী।  তিনি ছাত্র রাজনীতি করেছেন। বাংলাদেশ আওয়ামী লীগের সহযোগি সংগঠন যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হয়েছিলেন। যদিও তিনি নিজ এলাকার বিভিন্ন দায়িত্বশীল পদে থেকেই রাজনীতি করতে চান, তা চাউর রয়েছে।

শাওন তাঁর নিজ এলাকার বিভিন্ন উন্নয়নমুলক কাজে সঁপে দিয়ে নিজের নামকে অতি উচ্চতায় নিয়ে যেতে পেরেছেন বলে কথিত আছে। সূত্র বলছে, তিনি লালমোহন-তজুমদ্দিনকে নদীভাঙন থেকে রক্ষা করার জন্য  প্রায় ১ হাজার ২০০ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করেছেন। এছাড়া এলজিইডির মাধ্যমে প্রায় এক হাজার কোটি টাকার পাকা রাস্তা ও ব্রীজ-কালভার্ট নির্মাণ ও সড়ক বিভাগের মাধ্যমে সড়ক নির্মাণ ও পুনর্নির্মাণ করিয়ে বিচ্ছিন্ন এই জনপদে যোগাযোগ ব্যবস্থায় পরিবর্তন এনেছেন ।  লালমোহন-তজুমদ্দিনে চারটি কলেজ করেছেন। এছাড়াও নতুন ছয়টি মাধ্যমিক স্কুল ও ৮টি প্রাথমিক বিদ্যালয় স্থাপন এবং শতাধিক স্কুল-কলেজ-মাদ্রাসায় নতুন একাডেমিক ভবন নির্মাণ করেছেন।  লালমোহন সরকারী শাহবাজপুর কলেজে অনার্স কোর্স চালুসহ ‘অনার্স ভবন’ নির্মাণ করে উচ্চশিক্ষার সুবিধা ও বিভিন্ন স্তরে প্রায় ১০টি নতুন পরীক্ষাকেন্দ্র চালু করে শিক্ষার সুযোগ বিকেন্দ্রীকরণ করেছেন। লালমোহনে সজিব ওয়াজেদ জয় ডিজিটাল পার্কে স্থাপন করেছেন দেশের সর্ববৃহৎ আধুনিক ডিজিটাল এলইডি টেলিভিশন।  সমগ্র পৌরসভায় সৌরবাতি স্থাপনসহ প্রায় পুরো উপজেলাকে এনেছেন পল্লী বিদ্যুতের আওতায়। অসংখ্য মসজিদ, মাদ্রাসা, এতিমখানা ও মন্দির নির্মাণ  করেছেন। লালমোহন উপজেলা হাসপাতালকে ৫১ শয্যা এবং তজুমদ্দিন উপজেলা হাসপাতালকে ৫১ শয্যায় উন্নীত করেছেন। 

মৌলুদ বেনজাদী বলেছিলেন, “Fame is a double-edged sword: It will make you gain status and popularity,
but also lose motivation and creativity.”

একজন নুরুন্নবী শাওনকে সঙ্গত যুক্তিতে রাজনীতি করার আদলে পরিবর্তন নিয়ে আসতে হবে বলে মনে করার সুযোগ আছে। ছেলেবেলা থেকে লড়াকু স্বভাবের এই রাজনীতিক কে সু বক্তা হয়ে যুক্তিযুক্ত ধারাভাষ্য নিয়ে হাজির হতে হবে বলে গবেষণা দাবী করে। তাঁর নিজ এলাকায় জনপ্রিয়তা রয়েছে, এটিকে পুঁজি করেই জাতীয় রাজনীতিতেও তাকে প্রমাণ করতে হবে, তিনি মাটি ও মানুষের জন্যই ফলত রাজনীতি করেন। সে কারণে ঝুঁকিও থাকে।

শেলি হকিন্স বলেছিলেন, You only do good work when you’re taking risks and pushing yourself.

অভিনেতা মিঃ টি বলেছিলেন, “To have a comeback, you have to have a setback.”——- অর্থাৎ, বিপত্তি থাকতে হবে, নতুবা প্রত্যাবর্তন হবে কিভাবে ! এমনই ধারায় সমালোচনা, বিতর্ক কে ডিঙ্গিয়ে একজন নুরুন্নবী শাওনকে মুলধারার রাজনীতিতে রাজসিক প্রত্যাবর্তনের মধ্য দিয়ে ভবিষ্যতে ফিরে আসতে হবে। একদিনে তা অর্জিত হবে না। যেভাবে তিনি দিবারাত্রি ভোলার জন্য লড়ছেন, তাঁকে এখন জাতীয় রাজনীতিতে সোচ্চার হয়ে লড়ে যেতে হবে। এরিস্টটল বলেছিলেন, ধৈর্য্যের ফল তিক্ত হলেও মিষ্টি।  

উচ্চ শিক্ষিত নুরুন্নবী চৌধুরীর মধ্যে নেতৃত্ব দেয়ার ক্ষমতা আছে। যে ক্ষমতা তাঁকে ভবিষ্যতের জন্য তুলে রাখে। বাংলাদেশের প্রচলিত শাসন ব্যবস্থায় রাজনীতির যে ধারা, সেই ধারায় তিনি জায়গা করে নেয়ার মতই ব্যক্তিসত্তা— তাঁর কর্মই তাঁকে ইতিহাসে জায়গা করে দিতে পারে। তেমন কিছুর জন্য অতি অবশ্যই তাঁকে শুধু প্রমাণ করলেই চলবে না, ঈশ্বরের আশীর্বাদও প্রয়োজন।

বাংলাদেশি দার্শনিক ঈশ্বরমিত্র বলছেন, জনপ্রিয়তা ও পৃষ্ঠপোষকতা—– প্রচলিত ধারার একজন রাজনীতিকের সঙ্গী হলে অন্যরা ঈর্ষান্বিত হয়, তাই তাঁকে পুনরায় শুন্য থেকে শুরু করার তাগিদও আসে রাজনৈতিক জীবনে।

 

কে/৭৭/০৯ 

 

5 Comments

  1. Alex TM
    April 1, 2015 at 20:27
    Reply

    Dolorum nascetur quibusdam bibendum nesciunt torquent vehicula, nostra? Nisl? Excepteur repellat provident, laboriosam! Nullam vel.

    • Alex TM
      April 1, 2015 at 20:28
      Reply

      Corporis quasi dicta voluptates, rerum vero eos quaerat, quo aliqua voluptates suspendisse quod tempus! Interdum.

      • Alex TM
        April 1, 2015 at 20:28
        Reply

        Egestas molestias erat impedit blanditiis quam, proident rutrum iste? Illum? Aenean proin. Nostrum pretium, commodi.

Leave a Reply

Close
Close