Blog

Congue iure curabitur incididunt consequat

ক্রীড়ালোক এর আজকের দিনের সংবাদ ও মেসি হালচাল

নিজস্ব প্রতিবেদকঃ

লিওনেল মেসি বার্সেলোনা ছাড়ছেন , এটাই এখন ফুটবল বিশ্বের সবচেয়ে বড় খবর । মাত্র ১১ বছর বয়স থেকে বার্সেলোনার সাথে মেসির সম্পর্ক । ধারণা করা হচ্ছিল , বার্সেলোনাতেই ফুটবল ক্যারিয়ারের ইতি টানবেন মেসি । কিন্তু সেটা আর সম্ভবত হচ্ছে না ।

সদ্য সমাপ্ত উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনাল থেকে বায়ার্ন মিউনিখের কাছে ২-৮ গোলের লজ্জাজনক হারের পর মেসি ঘোষণা দিয়েছেন বার্সা ছাড়ার । যদিও মেসির সাথে বার্সার চুক্তি আছে ২০২১ সাল অবধি । কিন্তু সেই চুক্তি না বাড়িয়ে নতুন ঠিকানায় যাবার কথা মেসি জানিয়ে দিয়েছেন ক্লাব কর্তৃপক্ষকে , এমন খবর নিশ্চিত করেছে খোদ বার্সেলোনাই ।

এমন খবরের পর মেসিকে পাওয়ার জন্য উঠেপড়ে লেগেছে পিএসজি , ইন্টার মিলান , ম্যানচেস্টার ইউনাইটেড আর ম্যানচেস্টার সিটির মত ক্লাব । এটাই অবশ্য স্বাভাবিক । ছয়বারের ব্যালন ডি অর’জয়ী বিশ্বের অন্যতম সেরা ফুটবলারকে কে না নিজেদের দলে পেতে চাইবে ?

তবে মেসি নিজে এখন আগ্রহী ম্যানচেস্টার সিটিতে নাম লেখাতে । কারণ এখানে আছে তাঁর সাবেক গুরু পেপে গার্দিওলা । যার অধীনে তিনটি লা লীগা আর দুইটি চ্যাম্পিয়ন্স লীগসহ মোট ১৩টি শিরোপা জিতেছেন মেসি । মেসির বিশ্বসেরা হয়ে ওঠাও গার্দিওলার সময়েই । তাছাড়াও ম্যান সিটিতে মেসি পাচ্ছেন প্রিয় বন্ধু সার্জিও আগুয়েরোকে ।

মেসির জন্য ইন্টারের অফার সবচেয়ে ভাল ছিল । কিন্তু মেসি নিজে ইটালির ক্লাব ফুটবলে খেলতে তেমন আগ্রহী নন । এছাড়া পিএসজিও জানিয়ে দিয়েছে , মেসিকে পেতে তারা বড় ধরণের প্রতিযোগিতায় যাবে না । অন্যদিকে ম্যানচেস্টার ইউনাইটেডের সাথে মেসির সেভাবে যোগাযোগ হয় নি । ফলে মেসির সম্ভাব্য গন্তব্য হিসেবে ম্যান সিটিকেই প্রাধান্য দেয়া হচ্ছে ।

এই বিষয়ে স্প্যানিশ সংবাদমাধ্যম রেডিও কাতালুনিয়ার সাংবাদিক জাভি কাম্পোস জানিয়েছেন , ইতোমধ্যেই মেসির সাথে পেপে গার্দিওলা আর ম্যান সিটির প্রাথমিক আলোচনা শেষ !

একই তথ্য দিয়েছেন এস্পোর্তে ইন্তেরাতিভো ও রেডিও ইতাতিয়াইয়ার বিখ্যাত সাংবাদিক মার্সেলো বেকলার। তিনি বলেছেন , এটা নিশ্চিত থাকতে পারেন বার্সা ছেড়ে দিলে মেসি ম্যান সিটিতেই যাচ্ছেন।

বার্সেলোনার হাঁড়ির খবর বের করে আনার জন্য গত কয়েক বছর ধরে এই বেকলার বেশ বিশ্বস্ততার সঙ্গে দায়িত্ব পালন করছেন। তিনিই ২০১৭ সালে নেইমারের বার্সেলোনা থেকে বার্সেলোনা ছাড়ার খবরটি দিয়েছিলেন।

বিখ্যাত ক্রীড়া সংবাদ-সংস্থা ‘ ইএসপিএন’ তো একধাপ এগিয়ে জানাচ্ছে , তিন বছরের চুক্তিতে মেসি যাচ্ছেন ম্যান সিটিতে । এই জন্য সিটিজেনরা ছেড়ে দিচ্ছে ব্রাজিলিয়ান গ্যাব্রিয়েল জেসুস আর স্প্যানিশ ডিফেন্ডার এরিক গার্সিয়াকে । প্রয়োজনে বিনিময় চুক্তি করতে চায় ম্যান সিটি বার্সেলোনার সাথে ।

‘ইএসপিএন’ এই বিষয়ে বলছে , ‘খেলোয়াড়ি জীবন শেষে লিওনেল মেসিকে সিটি ফুটবল গ্রুপের ব্র‍্যান্ড এম্বাসেডর হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। সিটি ফুটবল গ্রুপ ম্যানচেস্টার সিটি, নিউইয়র্ক সিটি এফসিসহ বিশ্বজুড়ে আরও কয়েকটি স্বনামধন্য ক্লাব পরিচালনা করে থাকে। ‘

ইএসপিএনের খবর , সিটিজেনদের সাথে তিন মৌসুম কাটিয়ে ক্যারিয়ারের শেষ সময়ে পাড়ি জমাবেন নিউ ইয়র্ক সিটি এফসিতে । যারা ম্যান সিটির পার্টনার । চুক্তির অংশ হিসেবেই ক্যারিয়ারের শেষবেলায় আমেরিকার মেজর লীগ সকারে খেলবেন মেসি ।

নতুন কোচ রোল্যান্ড ক্যোম্যান জানিয়ে দিয়েছেন , আগামী মৌসুমে তাঁর পরিকল্পনায় লুইস সুয়ারেজ নেই । সেই কারণে বার্সার একজন নতুন স্ট্রাইকার দরকার । জেসুসকে দিয়ে বার্সার সমস্যা সমাধানের সাথে সাথে মেসির আসার পথ আরও সহজ করতে চাইছে ম্যান সিটি ।

মঙ্গলবার নিজের আইনজীবীকে দিয়ে বুরোফ্যাক্সের (প্রত্যায়িতপত্র) মাধ্যমে বার্সেলোনা ছাড়ার কথা ক্লাবকে জানান মেসি । সেই সাথে অনুরোধ করেন , রিলিজ-ক্লজ কমিয়ে তাকে মুক্তি দিতে । সেই দাবীতে দলের সাথে প্রাক-মৌসুম অনুশীলনে যোগ দিচ্ছেন না আর্জেন্টিনার সুপারস্টার । সব মিলিয়ে মেসি জে বার্সেলোনায় থাকতে একেবারেই নারাজ , সেটা এখন স্পষ্ট ।

এদিকে মেসি দল ছাড়বেন , এমন খবরে ক্ষুব্ধ বার্সার সমর্থকরা । তারা কাটালান রাজ্যে বিক্ষোভ করছেন । দাবী করছেন সভাপতি জোসেফ মারিয়া বার্তামিউর পদত্যাগের । সমর্থকদের ধারণা , সভাপতির সাথে সাম্প্রতিক সময়ের সম্পর্কের অবনতি মেসির দল ছাড়ার সিদ্ধান্তের অন্যতম কারণ ।

তবে স্প্যানিশ রেডিও ‘ওন্দা চেরো’র ক্রীড়া বিভাগের প্রধান আলফ্রেডো মার্তিনেজ একটা টুইটে নিশ্চিত করেছেন, মেসির সিদ্ধান্তের পেছনে সভাপতির কোন ভূমিকা নেই । বার্তামিউ পদত্যাগ করলেও মেসি আর থাকছেন না বার্সায় !

সব মিলিয়ে মেসির বার্সেলোনা ছাড়া অনেকটাই নিশ্চিত বলে মনে করছে আন্তর্জাতিক গণমাধ্যম । একই সাথে মেসির নিজের পছন্দ আর আর্থিক সামর্থ্যের বিবেচনায় ম্যান সিটি সবচেয়ে এগিয়ে । কারণ ম্যান সিটি কোচ গার্দিওলা জানিয়ে দিয়েছেন , মেসিকে পেতে যে কোন অংকের অর্থ খরচে পিছপা হবে না ইংল্যান্ডের ক্লাবটি ।

ম্যানচেস্টার সিটি সাম্প্রতিক সময়ে ইংল্যান্ডের অন্যতম সেরা দলে পরিনত হয়েছে । কিন্তু ইত্তেহাদ গ্রুপের মালিকানায় থাকা দলটির প্রধান লক্ষ্য চ্যাম্পিয়ন্স লীগ ; যা বার্সার হয়ে মেসি জিতেছেন চারবার । শুধু তাই না , পরিসংখ্যানের বিচারের চ্যাম্পিয়ন্স লীগ ইতিহাসের দ্বিতীয় সেরা খেলোয়াড় তিনি । সেই কারণেই মেসিকে নিয়ে ইউরোপ জয়ের স্বপ্ন পূরণে মরিয়া বিশ্বের অন্যতম ধনী ক্লাব ম্যান সিটি ।

সূত্র-আহসান হাবীব সুমন/ক্রীড়ালোক

5 Comments

  1. Alex TM
    April 1, 2015 at 20:27
    Reply

    Dolorum nascetur quibusdam bibendum nesciunt torquent vehicula, nostra? Nisl? Excepteur repellat provident, laboriosam! Nullam vel.

    • Alex TM
      April 1, 2015 at 20:28
      Reply

      Corporis quasi dicta voluptates, rerum vero eos quaerat, quo aliqua voluptates suspendisse quod tempus! Interdum.

      • Alex TM
        April 1, 2015 at 20:28
        Reply

        Egestas molestias erat impedit blanditiis quam, proident rutrum iste? Illum? Aenean proin. Nostrum pretium, commodi.

Leave a Reply

Close
Close