Blog

Congue iure curabitur incididunt consequat

বার্সা ছেড়ে নতুন ঠিকানায় মেসি !

নিজস্ব প্রতিবেদকঃ

কিছুদিন আগে পর্যন্ত যা কেউ ধারণা করতে পারে নি , সেটাই বুঝি হচ্ছে অবশেষে । বার্সেলোনার সাথে দীর্ঘ ১৬ বছরের সম্পর্ক চুকাতে চলেছেন লিওনেল মেসি । নিজ থেকেই দল ছাড়ার এই সিদ্ধান্ত মেসি জানিয়ে দিয়েছেন বার্সেলোনা । আর এই খবর জানিয়েছে খোদ বার্সা কর্তৃপক্ষ ।

২০০১ সালে মাত্র ১৩ বছর বয়সে মেসি যোগ দেন বার্সেলোনার বয়সভিত্তিক দলে । ২০০৪ সাল থেকে খেলছেন বার্সেলোনার মুল দলে । এই সময়ে তিনি পরিনত হয়েছেন বার্সেলোনার ইতিহাসের অন্যতম সফল ফুটবলারে । সব মিলিয়ে স্পেনের ক্লাবটির হয়ে জিতেছেন ১০টি লা লীগা আর ৪টি উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগসহ ৩৩টি শিরোপা । করেছেন লা লীগার ইতিহাসে সবচেয়ে বেশী ৪৪৪টি গোল । আর বার্সার হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে তাঁর গোলের সংখ্যা ৬৩৪টি ।

‘ক্লাব লিজেন্ড’ হিসেবে বার্সেলোনার সাফল্যে অবদান রাখা মেসি জিতেছেন ছয়টি ব্যালন ডি’অর , একটি ফিফা বেস্ট ফুটবলার এ্যাওয়ার্ড , ছয়টি ইউরোপিয়ান গোল্ডেন শ্যু আর সাতটি ‘পিচিচি’ বা স্পেনের লা লীগার সেরা গোলদাতার পুরস্কার । মেসির এইসব সাফল্যই ছিল বার্সেলোনা-কেন্দ্রিক ।

৩৩ বছরের মেসি সর্বশেষ লা লীগাতেও ২৫ গোল করে সেরা গোলদাতা হয়েছেন । তবে মেসি যে নিজের সেরা সময় পেছনে ফেলে এসেছেন সেটা বোঝা গেছে ২০১৯-২০ মৌসুমে । আসলে মেসি সব সময়েই ছিলেন রোনালদিনিও , আন্দ্রে ইনিয়েস্তা , শাভি হার্নান্দেজ , জাভি আলোনসো , মাশ্চেরানোদের ছায়ায় বড় বেশী নিরাপদ । ফুটবল থেকে এইসব তারকারা সরে যাওয়ার পর বড় একা হয়ে পড়েছেন মেসি । মেসি সর্বশেষ সেরা সময় কাটিয়েছেন নেইমার আর লুইস সুয়ারেজের সাথে জুটি গড়ে । দলে এখন নেইমার নেই , সুয়ারেজ নেই সেরা ফর্মে । যার প্রতিফলন ঘটেছে মেসির মাঠের খেলায় । ছোটখাটো ম্যাচে কিংবা নিজেদের মাঠ ন্যু ক্যাম্পে মেসি এখন ঝলক দেখালেও , বড় ম্যাচে প্রতিপক্ষের মাঠে মেসি আজকাল বড্ড নিস্প্রভ ।

২০১৯-২০ মৌসুমে বার্সেলোনা কোন ট্রফি বাগাতে পারে নি । যা ২০০৬-০৭ মৌসুমের পর প্রথম । বিশেষ করে চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে রেকর্ড ২-৮ গোলের লজ্জাজনক বিদায়ের পর বার্সেলোনা শিবিরে চলছে ঝড় । এমন নিদারুণ ব্যর্থতায় কে কা’কে দায়ী করবে সেই নিয়ে চলছে প্রতিযোগিতা । যার ‘বলী’ ইতোমধ্যেই হয়েছেন কোচ কুইকে স্যাতিয়েন আর স্পোর্টস ডিরেক্টর এরিক আবিদাল ।

নতুন কোচ রোল্যান্ড ক্যোম্যান ইতোমধ্যে লুইস সুয়ারজদের প্রতি অনাস্থা দেখিয়েছেন । সুয়ারেজ , আর্তুরো ভিদাল , জেরাড পিকে , ইভান রাকিতিচ , নেলসন সেমেদোদের বিক্রি করার পথ খুঁজছে বার্সেলোনা । বার্সার মুল লক্ষ্য এখন , বয়স্কদের বাদ দিয়ে আগামী দুই-তিন বছরের মধ্যে একটি কার্যকরী স্কোয়াড গঠন ।

বার্সার এমন পরিকল্পনায় মেসি বুঝে গেছেন নিজের ভবিষ্যৎ । বার্সার সাথে যদিও ২০২১ সাল অবধি মেসির চুক্তি আছে , কিন্তু ৩৩ বছর বয়সী মেসির ভার যে তারা বেশীদিন বইবে না সেটাও পরিস্কার । সেই কারণেই নিজের ভবিষ্যৎ আন্দাজ করে বার্সার কাছ থেকে স্বেচ্ছায় সরে যাবার সিদ্ধান্ত নিয়েছেন আর্জেন্টিনার ‘ক্ষুদে যাদুকর’ ।

মেসি বার্সা ছাড়তে কতটা আগ্রহী , সেটা বোঝা যায় ক্লাবের প্রতি তাঁর অনুরোধে । এই মুহূর্তে মেসিকে নিতে হলে যে কোন ক্লাবকে গুনতে হবে ৬০০ মিলিয়ন ইউরোর রিলিজ-ক্লজ । যা দেবার সামর্থ্য কোন ক্লাবের আছে কিনা সেটা সন্দেহ আছে । বিশেষ করে করোনা মহামারীর পর যেখানে সব ক্লাব আর্থিক সংকটে ভুগছে । এমন অবস্থায় মেসি নিত্বে চাচ্ছেন বিশেষ সুযোগ । তিনি ক্লাবকে অনুরোধ করেছেন , বিনা ট্র্যান্সফার-ফি’তে তাকে ছাড়তে ।

কিন্তু এটা কিভাবে সম্ভব ?

আসলে বার্সেলোনার সঙ্গে মেসির চুক্তি মেয়াদ শেষ হবে ২০২১ সালের শেষ দিকে।বাই আউট ক্লজ হচ্ছে চুক্তির মেয়ার থাকাকালীন একটি ট্রান্সফারের ভিত্তি মূল্য। তবে মেসির প্রস্থানের ক্ষেত্রে আইনি একটি জটিলতা দেখা দিতে পারে বলে বিবিসি জানিয়েছে। কারণ চুক্তিপত্র অনুযায়ী, পেরিয়ে আসা ১০ জুনের মধ্যে মেসি তার ইচ্ছার কথা জানালে তিনি বিনা ফিতে ক্লাব ছাড়ার সুযোগ পেতেন। সে সময় অবশ্য বেশ আগেই পেরিয়ে গেছে।

সেই সময় পেরিয়ে গেছে বলে চুক্তিপত্রের ওই ধারা এখন আর কার্যকর নয় বলে ক্লাব কর্মকর্তারা দাবি করলেও মেসি ও তার আইনজীবী মনে করছেন, করোনাভাইরাস সঙ্কটে ফুটবল মৌসুম প্রলম্বিত হওয়ায় ওই শর্তের কার্যকারিতাও ৩১ অগাস্ট পর্যন্ত বাড়বে।

আইনের ফাঁক গলে মেসিকে তাই অনেক কম মুল্যে দলে টানার সুযোগ পাবে অন্যান্য ক্লাব । এই ক্ষেত্রে ইংল্যান্ডের ম্যানচেস্টার সিটি , ইটালির ইন্টার মিলান আর ফ্রান্সের পিএসজি বসে আছে বড় অফার নিয়ে । যদিও আর্জেন্টিনার ‘মুণ্ডো আলবেসেলেস্তে’ নামক ক্রীড়া দৈনিক জানাচ্ছে , মেসি মনস্থির করেছেন ম্যানচেস্টার সিটিতে যাওয়ার । যেখানে আছেন তাঁর প্রাক্তন গুরু পেপে গার্দিওলা । মুলত গার্দিওলার সময়েই মেসির উত্থান ।

এই খবর সত্যি হলে আগামী মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লীগের দেখা যাবে মেসিকে । আর সেটা জানা যাবে ৩১ আগস্টের মধ্যে । যদিও মেসিকে ছাড়ার বিষয়ে এখনও নিজেরা কোন সিদ্ধান্ত নেয় নি বার্সেলোনা । মেসিকে ধরে রাখতে বার্সেলোনার বোর্ড আরো একবার বসতে চায়। তবে মেসি তার সিদ্ধান্তে অনড় থাকছেন বলেই মনে করেন স্প্যানিশ ফুটবল লেখক গিলেম বালাগ।

সূত্র-আহসান হাবীব সুমন /ক্রীড়ালোক

5 Comments

  1. Alex TM
    April 1, 2015 at 20:27
    Reply

    Dolorum nascetur quibusdam bibendum nesciunt torquent vehicula, nostra? Nisl? Excepteur repellat provident, laboriosam! Nullam vel.

    • Alex TM
      April 1, 2015 at 20:28
      Reply

      Corporis quasi dicta voluptates, rerum vero eos quaerat, quo aliqua voluptates suspendisse quod tempus! Interdum.

      • Alex TM
        April 1, 2015 at 20:28
        Reply

        Egestas molestias erat impedit blanditiis quam, proident rutrum iste? Illum? Aenean proin. Nostrum pretium, commodi.

Leave a Reply

Close
Close