Blog

Congue iure curabitur incididunt consequat

নিষিদ্ধ হচ্ছেন জামাল ভুঁইয়া !

নিজস্ব প্রতিবেদকঃ 

নেপালে চলমান দক্ষিণ এশিয়ান (এসএ) গেমসে চরম হতাশ করেছে বাংলাদেশের জাতীয় ফুটবল দল । সোনার আশায় নেপাল যাওয়া বাংলাদেশ উঠতে পারে নি ফাইনালেই । কোনোমতে তৃতীয় হয়ে আসর থেকে সান্ত্বনার ব্রোঞ্জ পদক নিয়ে ফিরছে জামাল ভুঁইয়ারা ।

অথচ এবারের আসরে ছিল না দক্ষিণ এশিয়া অঞ্চলের পরাশক্তি ভারত । ফলে বাংলাদেশের সামনে ছিল ফুটবলে সোনা জয়ের এক সুবর্ণ সুযোগ । কিন্তু সেই সুযোগ বাংলাদেশ হারিয়েছে হেলায় । পুরো আসরে বাংলাদেশের যাচ্ছেতাই পারফর্মেন্স হতাশ করেছে পুরো জাতিকে ।

আসরের প্রথম ম্যাচেই সবাইকে হতবাক করে দিয়ে বাংলাদেশ হেরে বসে ভুটানের সাথে । দ্বিতীয় ম্যাচে কোনমতে ড্র করে এক পয়েন্ট পায় মালদ্বীপের বিপক্ষে । তৃতীয় ম্যাচে অগোছালো ফুটবল খেলেও ভাগ্যের জোরে জয় পায় শ্রীলঙ্কার বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে । সেই জয়ে বাংলাদেশের সামনে ছিল ফাইনালে ওঠার সম্ভাবনা । তাতে শেষ ম্যাচে স্বাগতিক নেপালের বিপক্ষে জয় পেতেই হত জেমি ডের দলকে । কিন্তু কোথায় কি ! উল্টো নেপালের কাছে হেরে আসর শেষ করে বাংলাদেশ তৃতীয় হয়ে ।

রবিবার (৮ ডিসেম্বর) নেপালের বিপক্ষে ম্যাচের আগে অভিনব এক ঘোষণা দেয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) । ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ জানিয়েছিলেন , ‘ ‘স্বর্ণ জিতলে তাদের ৪০ হাজার ইউএস ডলার (বাংলাদেশের টাকায় প্রায় ৩৪ লাখ) দেয়া হবে।’

কিন্তু কোন কিছুই বাংলাদেশকে উজ্জীবিত করতে পারে নি । নেপালের কাছে ফাইনালের আগেই বিদায় নেয় বাংলাদেশ । আর আরও একবার লজ্জায় ডুবে বাংলাদেশের ফুটবল ।

এদিকে নেপালের বিপক্ষে শুধু হারেই সম্ভবত শেষ হচ্ছে না বাংলাদেশের লজ্জা । এই ম্যাচে অখেলোয়াড়সুলভ আচরণের জন্য নিষিদ্ধ হতে পারেন বাংলাদেশ অধিনায়ক জামাল ভুঁইয়া ।

রবিবার দশরথ স্টেডিয়ামে নেপালের বিপক্ষে লাল কার্ড দেশেক জামাল ভুঁইয়া । শুধু তা-ই নয়, রেফারি ও লাইন্সম্যানের সঙ্গে বাজে আচরণও করেছেন। লাল কার্ড দেখার পর দু হাতে ধাক্কা দিয়েছেন লাইন্সম্যানকে।

জানা গেছে , এমন গর্হিত আচরণের জন্য নিষেধাজ্ঞার শঙ্কায় আছেন জামাল ভুঁইয়া । ম্যাচ কমিশনারের রিপোর্টের ওপর ভিত্তি করে নিষিদ্ধ হতে পারেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক ।

শুধু রেফারির সাথে বাজে আচরণ না , প্রতিপক্ষের খেলোয়াড়ের সাথে সংঘর্ষের পর পা দিয়ে মাড়িয়েছেন জামাল ভুঁইয়া । এসবই ফুটবলে বড় অপরাধ । ম্যাচ রেফারি এশিয়ান ফুটবল কনফেডারেশনে (এএফসি) এই নিয়ে অভিযোগ করার পর জামাল ভূঁইয়ার উপর নেমে আসতে পারে নিষেধাজ্ঞার খড়গ ।

এই নিয়ে ফিফা রেফারিদের টেকনিক্যাল ইনস্ট্রাক্টর আজাদ রহমান জানিয়েছেন , ‘ জামাল ভুঁইয়া যা করেছেন সেটা অনেক বড় অপরাধ । মাটিতে পড়ে যাওয়া প্রতিপক্ষের খেলোয়াড়কে পা দিয়ে মাড়ানো কিংবা রেফারি আর সহকারী রেফারিকে ধাক্কা মারা , এসব কিছুই অনেক বড় অপরাধ । ম্যাচ কমিশনার তাঁর প্রতিবেদন এএফসিতে জমা দিলে ডিসিপ্লিনারি কমিটি ভিডিও ফুটেজ দেখে জামালকে নিষিদ্ধ করলেও করতে পারে। ‘

জানা গেছে , এই ক্ষেত্রে জামালকে ছয় ম্যাচের জন্য নিষিদ্ধ করা হতে পারে । সেই সাথে হতে পারে আর্থিক জরিমানাও ।

সূত্র-ক্রীড়ালোক 

5 Comments

  1. Alex TM
    April 1, 2015 at 20:27
    Reply

    Dolorum nascetur quibusdam bibendum nesciunt torquent vehicula, nostra? Nisl? Excepteur repellat provident, laboriosam! Nullam vel.

    • Alex TM
      April 1, 2015 at 20:28
      Reply

      Corporis quasi dicta voluptates, rerum vero eos quaerat, quo aliqua voluptates suspendisse quod tempus! Interdum.

      • Alex TM
        April 1, 2015 at 20:28
        Reply

        Egestas molestias erat impedit blanditiis quam, proident rutrum iste? Illum? Aenean proin. Nostrum pretium, commodi.

Leave a Reply

Close
Close