Blog

‘ঘরের শত্রু বিভীষণ’ ফিরছেন বার্সাতেই !

নিজস্ব প্রতিবেদকঃ

ষষ্ঠবারের মত উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জিতেছে বায়ার্ন মিউনিখ । রবিবার (২৩ আগস্ট ) লিসবনে অনুষ্ঠিত ফাইনালে বায়ার্ন ১-০ গোলে হারিয়েছে প্যারিস সেইন্ট জার্মেইকে ।

বায়ার্নের সাফল্যে ফিলিপ্পে কুটিনিওর ক্যারিয়ারে যোগ হয়েছে নতুন মাত্রা । প্রথমবারের মত এই ব্রাজিলিয়ান জিতেছেন চ্যাম্পিয়ন্স লীগ । যদিও এই ২০১৮ সালেই চ্যাম্পিয়ন্স লীগ জয়ের স্বাদ নিতে পারতেন কুটিনিও ; যদি না মৌসুমের মাঝপথে লিভারপুল ছেড়ে বার্সেলোনায় যোগ দিতেন । ২০১৮ সালেই লিভারপুল জিতেছে তাদের ষষ্ঠ চ্যাম্পিয়ন্স লীগ ।

বায়ার্নের হয়ে কুটিনিও চ্যাম্পিয়ন্স লীগ জেতায় বড় ধরণের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে বার্সেলোনাকে । ইংলিশ চ্যাম্পিয়নদের দিতে হচ্ছে ৫০ লাখ ইউরো বোনাস !

চ্যাম্পিয়ন্স লীগ জিতেছে বায়ার্ন আর কুটিনিও । তাহলে লিভারপুলকে বার্সা কেন দেবে ৫০ লাখ ইউরো ?

আসলে ২০১৮ সালের জানুয়ারিতে বার্সায় ১৪২ মিলিয়ন ইউরোতে যোগ দেন কুটিনিও । সেই সময়েই বার্সা-লিভারপুল চুক্তিতে ছিল একটি শর্ত। সেই শর্ত হচ্ছে , কুটিনিও যদি চ্যাম্পিয়ন্স লীগ জেতে তবে লিভারপুলকে দিতে হবে ৫০ লাখ ইউরো বোনাস ।

সেই শর্তেই ফেঁসে গেছে বার্সেলোনা । কুটিনিও জিতেছেন চ্যাম্পিয়ন্স লীগ , আর লিভারপুল পাচ্ছে বোনাস । কুটিনিও শুধু নগদ অর্থেই না , ক্ষতি করেছেন মাঠেও । আসরের কোয়ার্টার ফাইনালে বায়ার্ন ৮-২ গোলে হারিয়েছিল বার্সাকে । সেই ম্যাচে কুটিনিও নিজে দুই গোল করার সাথে সাথে একটি এসিস্ট করেন ।

বায়ার্নের হয়ে চ্যাম্পিয়ন্স লীগ জিতলেও কুটিনিও এখনও কিন্তু কাগজে-কলমে বার্সেলোনার খেলোয়াড় । ২০১৯ সালের আগস্টে তিনি ধারে যোগ দিয়েছেন জার্মানির ক্লাবে । এখনও বায়ার্ন তাকে পাকাপাকিভাবে কেনে নি ।

চ্যাম্পিয়ন্স লীগ জয়ের পর আপাতত বার্সেলোনায় ফেরার কথা ভাবছেন কুটিনিও । ফাইনাল ম্যাচের পর ‘মুভিস্টার-প্লাস’ কে দেয়া সাক্ষাৎকারে এই ব্রাজিলিয়ান জানান , ‘ আমি আমার ভবিষ্যৎ জানি না । আমি শুধু এখন চ্যাম্পিয়ন্স লীগ জয়ের মুহূর্ত উপভোগ করছি । এটা সত্যি ভীষণ আনন্দের একটা মুহূর্ত । ‘

২৮ বছর বয়সী কুটিনিও জানান , ‘ আমাকে আপাতত বার্সেলোনায় ফিরতে হবে । সেখানেই আমার ভবিষ্যৎ নির্ধারিত হবে ‘ ।

২০০৬-০৭ মৌসুমের পর প্রথম ট্রফিশুন্য বার্সেলোনায় বড় পরিবর্তনের আভাস পাওয়া গেছে । আগামী মৌসুমে হয়ত দেখা যাবে না অনেক সিনিয়র খেলোয়াড়কে । এমনকি লিওনেল মেসিকে নিয়েও আছে সংশয় । এমন অবস্থায় ২০১৯-২০ মৌসুম দারুণ সাফল্যে কাটানো কুটিনিওকে হয়ত নিজেদের জার্সিতেই দেখতে চাইবে বার্সেলোনা । সেই ক্ষেত্রে বায়ার্নে আর নাও ফেরা হতে পারে এই মিডফিল্ডারের ।

২০১৯-২০ মৌসুমে বায়ার্নের জার্সিতে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৮ ম্যাচে ১১ গোল করেছেন কুটিনিও ।

সূত্র-ক্রীড়ালোক

5 Comments

  1. Alex TM
    April 1, 2015 at 20:27
    Reply

    Dolorum nascetur quibusdam bibendum nesciunt torquent vehicula, nostra? Nisl? Excepteur repellat provident, laboriosam! Nullam vel.

    • Alex TM
      April 1, 2015 at 20:28
      Reply

      Corporis quasi dicta voluptates, rerum vero eos quaerat, quo aliqua voluptates suspendisse quod tempus! Interdum.

      • Alex TM
        April 1, 2015 at 20:28
        Reply

        Egestas molestias erat impedit blanditiis quam, proident rutrum iste? Illum? Aenean proin. Nostrum pretium, commodi.

Leave a Reply

Close
Close